ডেস্ক নিউজ:

হেফাজতে ইসলামের হুমকির পর থেকে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামালকে ছায়া নিরাপত্তা দিচ্ছে পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগ ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) যৌথভাবে তার নিরাপত্তার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছে। ডিবি পুলিশের দক্ষিণ জোনের উপকমিশনার (ভারপ্রাপ্ত) মো. শহীদুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেহেতু এমন একটি ঘটনা ঘটেছে, তাই আমরা রমনা বিভাগের পুলিশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সুলতানা কামালের সঙ্গে কথা বলেছি। তার কোনও সন্দেহের বিষয় আছে কিনা, তাও জানতে চেয়েছি। প্রয়োজন হলে আমাদের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করেছি।’

পুলিশ জানায়, এ ঘটনা নিয়ে রমনা বিভাগ ও ডিবি মহানগর দক্ষিণের কর্মকর্তারা একটি বৈঠক করে করণীয় ঠিক করেন।ধানমন্ডি থানাকে সুলতানা কামালের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়। এরপর পুলিশ সুলতানা কামালের সঙ্গে যোগাযোগ করে। পুলিশের পক্ষ থেকে গৃহীত পদক্ষেপের বিষয়টি তাকে জানানো হয়েছে। নিরাপত্তার জন্য পুলিশ দরকার হলে তা দ্রুত জানানোর কথা তাকে বলা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের একটি সূত্র জানায়, ঘটনার পর ডিবি কর্মকর্তারা সুলতানা কামালের সাক্ষাৎ করে কথা বলেছেন। তার চলাফেরার বিষয়েও বিভিন্ন তথ্য জেনে এসেছেন। ডিবি কর্মকর্তারা তাকে নিরাপত্তা দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছেন।

অপরদিকে ধানমন্ডি থানা পুলিশও তার নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে। ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল লতিফ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা তার নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছি। তাকে নিরাপত্তা দেওয়া হচ্ছে।’

প্রসঙ্গত, গত সপ্তাহে একটি বেসরকারি টেলিভিশনে সুপ্রিম কোর্টের সামনে থেকে মৃণাল হকের তৈরি ভাস্কর্য স্থানান্তরের বিষয়ে টকশো প্রচারিত হয়। ওই টকশোতে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামালের বক্তব্য নিয়ে হেফাজত ইসলাম তাকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারের আল্টিমেটাম দেয়। তার পরিণতি তসলিমা নাসরিনের মতো হবে বলেও হুমকি দেয় তারা। হেফাজতের এই হুমকির কারণেই সুলতানা কামালের নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দিচ্ছে পুলিশ।

বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত ওই টকশো’র উপস্থাপক ছিলেন রুবায়েত ফেরদৌস। অনুষ্ঠানে সুলতানা কামাল ছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য অপু উকিল, গণজাগারণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার ও হেফাজত প্রতিনিধি মুফতি সাখাওয়াত হোসেন।